How to Change Sim Ownership? সিমের মালিকানা পরিবর্তন করুন সহজে ২০২৩

আপনি কি জানেন আপনার যে নির্দিষ্ট একটি সিম রয়েছে সেটির মালিকানা পরিবর্তন হয়ে অন্য কারো কাছে চলে যেতে পারে? অথবা আপনি কি জানেন কিভাবে সিমের মালিকানা পরিবর্তন করতে হয় (How to Change Sim Ownership)? তো আজকের ব্লগ পোস্টে আমরা এই বিষয়টি নিয়ে সকল কিছু আলোচনা করব। আশা করি এ বিষয়ের উপর খুঁটিনাটি সকল কিছু আপনারা জানতে পারবেন।  

সিমের মালিকানা পরিবর্তন নিয়ে যা আপনার জানা জরুরি

বাংলাদেশের পাঁচটি সিম অপারেটর রয়েছে। এগুলো হচ্ছে গ্রামীণফোন, রবি, টেলিটক, এয়ারটেল এবং বাংলালিংক। তো আপনার কাছে এই পাঁচটি সিমের যে কোন একটি সিম থাকলে অথবা একাধিক থাকতে পারে, সেগুলোর কোন একটি মালিকানা পরিবর্তন হয়ে যেতে পারে।

মানে আপনি সিমটি রেজিস্ট্রেশন করার সময় যে এনআইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করেছেন সেটি মুছে অন্যের নামে হয়ে যেতে পারে। তো এটি কিভাবে হতে পারে আসল জেনে নেয়া যাক। 

আপনি আপনার এনআইডি কার্ড দিয়ে কোন একটি সিম রেজিস্ট্রেশন করলেন,তারপর সেটি একটিভ করে সেটি দিয়ে লেনদেন অথবা মেসেজিং অথবা অন্যান্য কাজ করলেন। কিছুদিন ব্যবহার করার ফলে আপনি যদি মোবাইল থেকে সেটি খুলে প্রায় ১৫ মাস অর্থাৎ ৪৫০ দিনের মতো খুলে রেখে দিলেন সেটি যেকোনো সময় যে কোন মুহূর্তে অন্যের নামে হয়ে যেতে পারে। অর্থাৎ আপনি আপনার সেই সিমের মালিক থাকলেন না। 

এটি কোন বেআইনি কাজ নয় সিম অপারেটরদের। বাংলাদেশের বিটিআরসি টেলি যোগাযোগ কর্তৃক এ বিষয়ে নোটিশ দেওয়া রয়েছে। যেকোনো সময় যে কোন মুহূর্তে ৪৫০ দিনের অধিক দিন আপনার সিমটি বন্ধ থাকলে সেটি মালিকানা পরিবর্তন করে অন্যের নামে দিয়ে দিতে পারে যে কোন সিমের অপারেটর। 

আপনার মনে নিশ্চয়ই প্রশ্ন লাগছে এটি কেন হচ্ছে? এর একমাত্র কারণ হচ্ছে আপনি যদি আপনার তিনটি বন্ধ করে রেখে দিন তাহলে সিমের অপারেটরদের এক প্রকার ক্ষতি হচ্ছে। বাংলাদেশের যেকোনো সিম অপারেটর চাচ্ছে তাদের গ্রাহক সংখ্যা অনেক বৃদ্ধি করতে।

সে জন্য তারা এই নিয়মটি করেছে। না হলে দেখা গেল আপনার মত অনেকে এরকম সিম বন্ধ করে ভাই ১৫ মাসের অধিক সময় রেখে দিচ্ছে।

How to Change Sim Ownership? সিমের মালিকানা পরিবর্তন করার উপায়

আপনি নিজেই ঘরে বসে যে কোন সিমের মালিকানা পরিবর্তন করতে পারবেন। এজন্য আপনার কিছু টাকাও লাগবে। আপনি চাইলে আপনার কান্ট্রি তো সিমের অপারেটরদের সাথে যোগাযোগ করতে পারেন অথবা নিচের দেওয়া ভিডিওটি আপনারা দেখতে পারেন। আশা করি সকল কিছু ভালোভাবে বুঝতে পারবেন।

এই ভিডিওতে বাংলালিংক সিমের মালিকানা পরিবর্তন, রবি সিমের মালিকানা পরিবর্তন টেলিটক সিমের মালিকানা পরিবর্তন, গ্রামীন সিমের মালিকানা পরিবর্তন, এয়ারটেল সিমের মালিকানা পরিবর্তন সকল কিছুই দেখানো হয়েছে। 

সিমের মালিকানা পরিবর্তন করতে কত টাকা লাগে

একেক সিমের একেক অপারেটরে জন্য ভিন্ন পরিমান টাকা লাগতে পারে। সর্বনিম্ন ২০ টাকা থেকে ১০০ টাকা লাগবে।

তো এই ছিল সিমের মালিকানা পরিবর্তন (Change Sim Ownership) বিষয়টি নিয়ে সকল গুরুত্বপূর্ণ তথ্য। আশাকরি আপনারা সকল কিছু বুঝতে পেরেছেন। এরকম আরো গুরুত্বপুর্ণ তথ্য পেতে আমদের সাইটে ভিজিট করুন।

Leave a Comment