১০ হাজার টাকায় ব্যবসার আইডিয়া ২০২৩ (২৫টি) । মাসে ২ লাখ টাকা আয়

আপনি কি গুগলে সার্চ করে জানতে চাচ্ছেন ১০ হাজার টাকায় ব্যবসার আইডিয়া সম্পর্কে? তাহলে আপনি ঠিক জায়গায় এসেছেন।  আজকে আমি আপনাদের সাথে প্রায় ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া শেয়ার করব। 

আপনার আগে থেকে যদি আইডিয়া না থাকে আমি কোন সমস্যা নেই। পরবর্তী দার্শনিকের মধ্যে আপনি ব্যবসার আইডিয়া সম্পর্কে সকল কিছু জানতে পারবেন আজকে এখান থেকে। তো আসুন দেখে নেয়া যাক ১০০০০ টাকায় আপনি কি কি ব্যবসা শুরু করতে পারি এবং মাসে কিভাবে দুই লাখ টাকা সহজে ইনকাম করতে পারবেন। 

১০ হাজার টাকায় ব্যবসার আইডিয়া ২০২৩

আজকে আমরা যে সকল ব্যবসা আইডিয়া সম্পর্কে জানাবো আপনাদেরকে, সেখানে আপনি বিভিন্ন ধরনের ব্যবসার ধারণা পাবেন। যেমন অনলাইন ব্যবসা, পণ্য ব্যবসা, এবং আরো কিছু লাভজনক ব্যবসার কথা জানতে পারবেন। তো আসুন বিস্তারিতভাবে আমরা সকল কিছু জেনে নেই। 

পণ্য ব্যবসা

শুরুতেই আমরা পণ্য ব্যবসা নিয়ে কথা বলবো। আসুন ১০ হাজার টাকায় আপনি কি কি পণ্য ব্যবসা করতে পারেন সেগুলো আমরা দেখে নিই।  

১) মুদি দোকানের ব্যবসা

এই ব্যবসা শুরুতেই আপনার মাথায় যে  প্রশ্ন আসবে সেটি হল মুদি দোকানে লাভ কেমন হয়? মুদি দোকানের ব্যবসায় আপনার ভালই লাভ হবে।  তবে আপনাকে আগে সুন্দর করে গুছিয়ে নিতে হবে। বাসা বাড়িতে রান্নার কাজে যে সকল জিনিসপত্র ব্যবহার হয়, সেগুলি মুদি দোকানে ব্যবহৃত করা হয়। শুরুতেই আপনি কোন দোকান ছাড়াই রাস্তায় মালামাল নিয়ে বিক্রি করতে পারবেন। 

এ ব্যবসার বড় সুবিধা হল আপনি প্রথম থেকে ভালো রকমের ক্রেতা পাবেন যে আপনার থেকে জিনিসগুলো কিনবে। তো আপনার কাছে এই ব্যবসার আইডিয়াটি যদি ভালো লেগে থাকে তাহলে শুরু করে দেন ১০ হাজার টাকার বিনিয়োগের মাধ্যমে এই মুদি দোকানের ব্যবসা।  

আরো দেখুন- সেরা ১২টি গ্রামে ব্যবসার আইডিয়া ২০২৩

২) ফল বিক্রির ব্যবসা

একজন মানুষের সুষম খাদ্যের তালিকায় ফল থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেজন্য বেশিরভাগ মানুষই তাদের দৈনন্দিন জীবনে ফলমূল খেয়ে থাকে। আপনি যদি ১০ হাজার টাকার কম বিনিয়োগ করে এই ব্যবসা শুরু করতে চাইলে ফলের ব্যবসা আপনার জন্য ভালো হবে। 

কে আপনি কি ধরনের ব্যবসা করবেন তাই একান্ত আপনার উপর নির্ভর করে। বাংলাদেশের একে শহরে একেক সিজনে একেক ফলের চাহিদা থাকে। আপনি জানেন অনলাইনের মাধ্যমে ফলের ব্যবসা করতে পারবেন। 

৩) ফুসকার ব্যবসা

বর্তমানে বাহিরে গেলে যে কেউই ফুসকা খেতে পছন্দ করে। এমনটি আমি নিজেও করে থাকি। আপনি রাস্তার পাশে অথবা শপিংমলের আশেপাশে যদি ফুচকার ব্যবসা করেন তাহলে আপনার জন্য সেটি ভালো হবে। এটির জন্য আপনার ১০ হাজার টাকাও লাগবে না। এ

র থেকে অনেক কম বিনিয়োগ করে আপনি শুরু করতে পারবেন। হবে আপনার যে বিষয়টি মাথায় রাখতে হবে,  আপনি সব সময় অন্যদের থেকে মজাদার ফুসকা বিক্রি করবেন। তাহলে আপনি অন্যদের থেকেও বেশি বেশি ক্রেতা পাবেন এবং বেশি লাভ করতে পারবেন এই ফুসকার ব্যবসার মাধ্যমে। 

৪) সবজির ব্যবসার আইডিয়া

সবজিতে প্রচুর পরিমাণ পুষ্টি থাকে বলে যে কেউই তার প্রতিদিনের খাদ্য তালিকায় কোন না কোন সবজির তরকারি রাখতে চাই। তাই সকালে চাই যে বাজার থেকে সতেজ এবং টাটকা সবজি কিনে আনতে। সেজন্য আপনি যদি সবজির ব্যবসা করেন তাহলে এই ব্যবসাটি আপনার জন্য অনেক ভালো হবে।

অল্প পুজিতেই প্রায় ৫ হাজার টাকা হলেই এ ব্যবসা আপনি শুরু করতে পারবেন। প্রথমদিকে বড় করে দোকান না দিয়ে আপনি চাইলে ভ্যানে করে সবজি বিক্রি বিক্রি করতে পারেন। 

তো আপনি যদি এখন সবজি বিক্রির আইডিয়াটি পছন্দ হয় তাহলে আপনি দিনে যতটুকু সবজি বিক্রি করা যায় ঠিক ততটুকু সবজি কিনবেন এবং সেগুলো বিক্রি করবেন। অন্যথায় বাকিগুলো নষ্ট হয়ে যেতে পারে। 

৫) রিচার্জ ব্যবসা

বর্তমানে অনেক ধরনের অ্যাপ্লিকেশন আছে যারা যাদের মাধ্যমেবেশিরভাগ মানুষ মোবাইল রিচার্জ করে থাকে।  তবুও কিছু লোক আছে যারা মোবাইলে রিচার্জ করতে জানে না। এমন অবস্থায় আপনি যদি ১০ হাজার টাকায় রিচার্জের ব্যবসা শুরু করতে চান তাহলে শুরু করে দিতে পারেন। এর জন্য আপনাকে আপনার এলাকার কোন নির্দিষ্ট স্থানে আপনাকে ছোট করে দোকান দিতে হতে পারে। 

অথবা আপনি চাইলে অনলাইনেও এই ব্যবসা দারুণভাবে করতে পারবেন।  তবে তার জন্য আপনাকে প্রথমে আপনার অনেক গ্রাহক সংখ্যা জোগাড় করতে হবে। আপনাকে এর জন্য ভালো ভালো রিচার্জ অথবা ইন্টারনেট অফার এর বিজ্ঞপ্তি দিতে হবে। তাহলে আপনি আপনার ব্যবসা সুন্দরভাবে দাঁড় করাতে পারবেন।

৬) ফটোকপির ব্যবসা

আপনি ১০ হাজার টাকায় ব্যবসার আইডিয়া খুঁজছেন, তো ফটোকপির ব্যবসা আপনার জন্য ভালো হবে। বর্তমানে বাংলাদেশে প্রায় অনেক শিক্ষার্থী অনলাইন এডুকেশনে আগ্রহী হচ্ছে।  এমন অবস্থায় তাদের অনেক ধরনের নোটস এবং কোন পরীক্ষার প্রশ্ন ফটো করতে হতে পারে।

আপনারা যারা ফেসবুক অথবা কোন সোশ্যাল মিডিয়ার কল করেন তখন দেখতে পারবেন অনেক কম টাকায় অনেকে ফটোকপি অফার দিচ্ছে। তো আপনি চাইলে ঘরে বসে ১০ হাজার টাকায় ফটোকপি ব্যবসা শুরু করতে পারেন। অথবা আপনি চাইলে এলাকায় ছোট করে কম্পিউটারের দোকান দিয়ে আপনি এই ব্যবসাটি শুরু করতে পারেন। 

৭) দুগ্ধজাত দ্রব্যের ব্যবসা

আপনারা সকলে জানেন যে পুষ্টির জন্য দুধ অত্যন্ত ভালো খাবার।  তাই সকলেই চাই প্রতিদিন একগ্লাস করে দুধ খেতে।  এমন অবস্থায় আপনি যদি 10 হাজার টাকার বিনিয়োগ করে দুধের ব্যবসা শুরু করতে যান তাহলে আপনি শুরু করতে পারেন।  এছাড়াও আপনি এর সাথে দই, দুধ থেকে তৈরি ঘিও চাইলে বিক্রি করতে পারেন। 

৮) আচারের ব্যবসা

আচার বলতে বর্তমানে আপনি জলপাই, আমের আচার, এছাড়াও আরো অনেক ফলের আচার আপনি চিনে থাকবেন।  তো এমন অবস্থায় আপনি যদি ঘরে বসেই আচারের ব্যবসা করেন তাহলে কেমন হবে! হ্যাঁ,  বর্তমানে আচারের ব্যবসা অত্যন্ত লাভজনক একটি ব্যবসা।

এর জন্য আপনি 10,000 টাকার বিনিয়োগ করে অথবা এরকম পুঁজিতেও ফল কিনে সেগুলো আচার তৈরি করে বিক্রি করতে পারেন।  তবে আপনারা আচারটি হতে হবে সুস্বাদু এবং অন্যদের থেকে আলাদা। 

অনলাইন ব্যবসা 

  1. গ্রাফিক্স ডিজাইন
  2. মোবাইল অ্যাপ ডেভলপমেন্ট
  3.  ওয়েব ডিজাইনিং
  4.  ওয়েব ডেভেলপমেন্ট
  5. কনটেন্ট রাইটিং 
  6. ডিজিটাল মার্কেটিং
  7.  ব্লগিং বিজনেস
  8. নেটওয়ার্ক মার্কেটিং 
  9. অনলাইনে কোর্স বিক্রি
  10. এফিলিয়েট মার্কেটিং
  11. ড্রপ শিপিং
  12. ইউটিউব চ্যানেল

অনলাইনের মাধ্যমে আপনি যদি ব্যবসা শুরু করতে চান, তাহলে আপনার এগুলোর উপর একটু অনেক ভালো স্কিল লাগবে। এর জন্য আপনার কোন একটি ভালো প্রতিষ্ঠানে নির্দিষ্ট সময় ধরে কোর্স করতে হবে।  তাহলে আপনি সেই স্কিল ভালোমতো শিখতে পারবেন। মেয়ের জন্য আপনাকে পাঁচ থেকে ছয় মাস সময় দিতে হতে পারে অথবা এর থেকে বেশি সময় দিতে হতে পারে। 

অন্যান্য ব্যবসা 

  1. লন্ড্রি ব্যবসা 
  2. টিউশন ব্যবসা 
  3. বিউটি পার্লার ব্যবসা 
  4. সাইকেল মেরামতের ব্যবসা
  5.  গাড়ি ধোয়ার ব্যবসা 

এছাড়াও আপনি আরো কিছু ১০ হাজার টাকায় ব্যবসার আইডিয়া জানতে চাচ্ছেন,  তাহলে উপরের ব্যবসা গুলো আপনার জন্য ভালো হবে। 

আরো দেখুন- 

আমাদের শেষ কথা 

তো এই ছিল আজকের ব্যবসার সকল আইডিয়া। আমরা উপরে ২৫ টি ১০ হাজার টাকায় ব্যবসার আইডিয়া  আপনাদের সাথে শেয়ার করেছি।  আশা করি আপনার এগুলো ভালো লেগে থাকবে।  এবং আপনি এগুলো থেকে অনেক কিছু জানতে পেরেছেন।

তবুও কোথাও কোন সমস্যা থাকলে অথবা আরো কিছু জানা থাকলে তাহলে আমাদেরকে নিজের কমেন্টের মাধ্যমে জানাতে পারবেন। তো এরকম আরো দারুন দারুন ব্যবসার আইডিয়া রিলেটেড ব্লগ পোস্ট পেতে হলে আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করুন।  

Leave a Comment